rockland bd

বিশ্বকাপে বুড়োদের দল আর্জেন্টিনা

0

খেলা ডেস্ক


শিরোপার দাবিদার না হতে পারে, তবে একটা জায়গায় নাইজেরিয়া সব দলের চেয়ে এগিয়ে। এই বিশ্বকাপে সবচেয়ে তরুণ দলটা তাদের। গড় বয়স মাত্র ২৫.৯ বছর। খুব কাছাকাছি আছে ইংল্যান্ড আর ফ্রান্সও। দুটি দলেরই গড় বয়স ২৬। সবচেয়ে বয়সী দলটা আবার নাইজেরিয়ার সঙ্গে একই গ্রুপে থাকা আর্জেন্টিনার। খুব একটা পিছিয়ে নেই কোস্টারিকা, মেক্সিকো আর পানামাও।

সবচেয়ে বয়স্ক পাঁচ

আর্জেন্টিনার খেলোয়াড়দের গড় বয়স ২৯.৬ বছর। ২৩ জনের স্কোয়াডের ১৪ জনেরই বয়স ৩০ কিংবা এরও বেশি। গোলরক্ষক উইলি কাবায়েরোর বয়স ৩৬ বছর। হাভিয়ের মাসেরানোর বয়স ৩৪ বছর। দলের সবচেয়ে তরুণ দুই খেলোয়াড়ের বয়স ২২ বছর। ক্রিস্তিয়ান পাভন ও জিওভানি লো চেলসো।

এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়টির নাম এসাম এল-হাদারি। এক ম্যাচ খেললেন তিনি ভেঙে দেবেন বিশ্বকাপের সর্বকালের রেকর্ডই। ২০১৪ বিশ্বকাপে জাপানের বিপক্ষে কলম্বিয়ার হয়ে ৪৩ বছর ৩ দিন বয়সে মাঠে নেমেই রেকর্ড গড়েন ফরিদ মনদ্রাগন। ক্যামেরুনের রজার মিলাকে পেছনে ফেলে হয়ে যান বিশ্বকাপের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়। উরুগুয়ের বিপক্ষে মিসরের এবারের বিশ্বকাপ অভিযান শুরুর দিন গোলরক্ষক এসাম এল-হাদারির বয়স হবে ৪৫ বছর ৫ মাস। ‘উঁচু বাঁধ’ ডাকনামের এল-হাদারির বয়স বিশ্বকাপের তিন কোচের চেয়েও বেশি: আলিউ সিসে (সেনেগাল, ৪২ বছর), ম্লাদেন ক্রস্তাইচ (সার্বিয়া, ৪৪) ও রবার্তো মার্টিনেজ (বেলজিয়াম, ৪৪)!

বিশ্বকাপের সবচেয়ে তরুণ খেলোয়াড় ড্যানিয়েল আরজানি। তিনি অবশ্য বিশ্বকাপের সর্বকালের রেকর্ড ভাঙতে পারবেন না। সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলার রেকর্ড উত্তর আয়ারল্যান্ডের নরম্যান হোয়াইটসাইডের। ১৭ বছর ৪১ দিন। ১৭ বছর ২৪৯ দিন বয়সে ফাইনাল খেলার কীর্তি গড়েছিলেন পেলে। এটিও কম বয়সে ফাইনাল খেলার রেকর্ড। ২১ বছর বয়সে দলের নেতৃত্ব দিয়েছিলেন টনি মেওলা। আর ১৩ বছর ৩১০ দিন বয়সে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলেছিলেন সুলেমানে মামাম।

সবচেয়ে তরুণ পাঁচ

 

 

 

 

বাংলাটুডে২৪/আর এইচ এ

Comments are closed.