rockland bd

রংপুর-৪ আসনে ভোট উৎসব থেকে বঞ্চিত নারী ভোটাররা

0

রংপুর-৪ আসনে ভোট উৎসব থেকে বঞ্চিত নারী ভোটাররা

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি,
সোমবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের উৎসব অনেক আগেই শুরু হলেও কাউনিয়া-পীরাগাছা আসনে নারী ভোটাররা ভোট উৎসব থেকে বঞ্চিত রয়েছেন।
সরেজমিনে বিভিন্ন গ্রাম ও চরাঞ্চল ঘুরে জানা গেছে নারী ভোটারদের ক্ষোভের কথা। তারা জানায়, এলাকায় নারী ভোট বেশী অথচ নারী ভোটার নিয়ে কোন প্রার্থীর আলাদা কোন ক্যামপেইন নাই।
রাজিব গ্রামের আচিয়া বেওয়া জানান, হামরা বাজারতও যাই না চা-ও খাইনা, কাঁয়ো হামাক কিছু খাবারও কয় না, ভোট আসিল কতো দিন হইল এলাও হামাক কাঁয়ো ভোটের কথাও কইল না। ইয়ারআগোত সারাজীবন স্বামীর কতাত যেটে ভোট দিবার কইছে ওটে ভোট দিয়া আচচি।
নিজপাড়া গ্রামের আলেয়া জানায়, হামার কাছে কায়ও এলাও ভোট চাইলে না হামার স্বামী যাক ভোট দিবার কইবে তাকেই ভোট দেয়া লাগবে। হামরাও দেশের ভোটোর কিন্ত মহিলা বলি হামাক কাঁয়ো মূল্য দেয় না। মাঝে মাঝে মনে হয় ভোটে দিবার যাবার নও।
এরকম কথা দুঃখের সাথে গ্রামের অনেক মহিলারাই বললেন।
কাউনিয়া-পীরগাছা এ আসনে পুরুষের চেয়ে নারী ভোটার বেশী ৯ হাজার ৩শ ৪৯ জন বেশী। কাউনিয়া মোট ভোটার ১৭৩১৬৪ জন এর মধ্যে পুরুষ ভোটার ৮৪২১০ মহিলা ৮৮৯৫৪ এবং পীরগাছায় মোট ভোটার ২৩৯৯৮৯ জন এর মধ্যে পুরুষ ভোটার ১১৭৬৮৭ জন মহিলা ১২২২৯২ জন। মোট ভোটার ৪১৩১৫৩ জন। এর মধ্যে পুরুষের চেয়ে নারী ভোটার ৯৩৪৯ জন বেশী।
এই আসনে বিভিন্ন হাট বাজারে পুরুষ ভোটারদের জন্য রয়েছে প্রায় ৪’শ নির্বাচনী অফিস। অথচ বিপুল পরিমান নারী ভোটারদের জন্য নেই একটিও নির্বাচনী অফিস।
তাই এ আসনের লাখো নারী ভোটার ভোট উৎসবের আনন্দ থেকে বঞ্চিত। নারী ভোটারা বলছেন তাদের সংখ্যাই যেহেতু বেশী তাই তাদেরও ভোটের আনন্দ করার অধিকার আছে। তাদের বিষয়টি বিবেচনায় রেখে নারীদের জন্য প্রার্থীরা আলাদা ভোটের অফিস করে দেয়ার দাবী তাদের।

সারওয়ার আলম মুকুল/আর এইচ

Comments are closed.