rockland bd

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া

0

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া

ডেস্ক প্রতিবেদন, ঢাকা
মঙ্গলবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
প্রার্থিতা নিয়ে খালেদা জিয়ার রিট আবেদন শুনতে প্রধান বিচারপতি গঠিত তৃতীয় হাইকোর্ট বেঞ্চ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা আবেদন খারিজ করে দিয়েছেন।
এর ফলে আসন্ন নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারছেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।
এদিকে খালেদা জিয়ার অনাস্থা আবেদন খারিজ করায় রিটের শুনানি না করেই আদালত বর্জন করেছেন তার আইনজীবীরা।
আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্টের একক বেঞ্চে অনাস্থা আবেদন খারিজ করে দেন। এর প্রতিবাদে খালেদা জিয়ার আইনজীবীরা আদালত বর্জনের ঘোষণা দেন।
হাইকোর্টের একক বেঞ্চ খালেদা জিয়ার করা তিনটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন। সংবিধানের ৬৬(২)(ঘ) অনুসারে দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারেন না। এই দিক বিবেচনায় নিয়ে আদালত রিট খারিজ করে দিয়েছেন।
আদালতে খালেদা জিয়ার আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদাল। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।
অন্যদিকে নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
এর আগে মঙ্গলবার সকালে বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চে অনাস্থা জানিয়ে লিখিত আবেদন দাখির করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর আদালত তাদের এই অনাস্থা আবেদন খারিজের আদেশ দেন এবং প্রার্থিতা চেয়ে খালেদা জিয়ার রিটের ওপর শুনানি করতে বলেন।
এ পর্যায়ে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল আদালতকে বলেন, আমরা এই কোর্টের ওপর অনাস্থা জানিয়েছি। আপনি আমাদের আবেদন খারিজ করে দিয়েছেন। এখন আমরা এই আদেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে যাবো। তা সত্ত্বেও রিটের শুনানি করতে বলছেন কেন?
এরপর আদালত নির্বাচন কমিশনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে খালেদা জিয়ার রিট আবেদনের বিরুদ্ধে শুনানি করতে বলেন। মাহবুবে আলম শুনানি শুরু করতে থাকলে খালেদা জিয়ার আইনজীবীরা আদালত বর্জন করে বেরিয়ে আসেন।

আর এইচ

Comments are closed.