rockland bd

আজ জাতীয় বাজেট ঘোষণা

0

বাংলাটুডে রিপোর্ট :


অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করতে যাচ্ছেন আজ । অর্থমন্ত্রী আজ চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করবেন। এটি বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদে দেশের ৪৭তম বাজেট অধিবেশন শুরু হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট প্রস্তাব তুলে ধরবেন। বাজেট পাস হবে ২৮ জুন।

আওয়ামী লীগের গত মেয়াদের (২০০৯-২০১৪) পাঁচটি বাজেটের সঙ্গে এবারের পাঁচটি মিলিয়ে বৃহস্পতিবার টানা দশম বাজেট দিতে যাচ্ছেন আবুল মাল আবদুল মুহিত। এর আগে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেন তিনি। এদিকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার চলতি অর্থবছরের মূল বাজেটের ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি।

চলতি ২০১৭-১৮ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪ লাখ ২৬৬ কোটি টাকা। আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ২৫ হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও এবারের বাজেটে জনগণের ওপর কোনো বাড়তি করারোপ করা হবে না বলে ইতোমধ্যে অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন। বাজেটে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার মূল এডিপিসহ মোট উন্নয়ন খরচ ধরা হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকা।

বাজেটে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার মূল এডিপিসহ মোট উন্নয়ন খরচ ধরা হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকা। বাকি ২ লাখ ৮৭ হাজার ১৩১ কোটি যাবে বেতন ভাতা সুদ পরিশোধসহ অন্যান্য অনুন্নয়ন খাতে।

প্রতিবারের ন্যায় এবারো ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে বলে অর্থমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এছাড়া, বাজেট উপস্থাপনের পর দিন শুক্রবার বিকেল আড়াইটায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী।
বাংলাটুডে২৪/আরএইচ

Comments are closed.