rockland bd

প্রধানমন্ত্রী পদে রানিল বিক্রমাসিংহে বহাল, শ্রীলঙ্কায় সাংবিধানিক সঙ্কট কেটে গেল

0


বিদেশ ডেস্ক
রবিবার, বাংলাটুডে টোয়েন্টিফোর
শ্রীলঙ্কার বরখাস্ত হওয়া প্রধানমনস্ত্রী রানিল বিক্রমাসিংহকে ৫১ দিন পর আবারো প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়া হয়েছে এবং আজ রবিবার তিনি প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার কাছ থেকে আবারো শপথ নিয়েছেন। তার এই শপথ গ্রহণের মধ্য দিয়ে দ্বীপ দেশটির প্রায় দুই মাসের এক সাংবিধানিক সঙ্কট দূর হলো। খবর এনডিটিভি ও বার্তা সংস্থার।
এর আগে ২৬ শে অক্টোবর প্রেসিডেন্ট সিরিসেনা এই অভিযোগে প্রধানমন্ত্রী পদ থেকে রানিলকে বরখাস্ত করেন যে রানিলের দল তাকে হত্যার ষড়যন্ত্র করছে। সেদিন সিরিসেনা সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিলে এই সঙ্কটের সৃষ্টি হয়। কেননা, রানিল তাকে বরখাস্ত করার বিষয়টি মেনে নেননি এবং প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ছাড়তেও অস্বীকার করেন। দেশটির পার্লামেন্টও রানিলকে সমর্থণ করেন এবং তাকে বরখাস্ত করার বিষয়টি পার্লামেন্ট নাকচ করে দেন। অপরদিকে মাহিন্দ রাজাপাকসেও প্রধানমন্ত্রী পদ থেকে সরতে চাচ্ছিলেন না। পরে বিষয়টি সুপ্রীম কোর্ট পর্যন্ত গড়ায়।
পার্লামেন্টে অনুষ্ঠি ৬ বারের ভোটেও মাহিন্দ তার পক্ষে পর্যাপ্ত এমপির সমর্থণ আদায়ে ব্যর্থ হয়ে গতকাল শণিবার পদত্যাগ করেন। এরপর সিরিসেনা আজ রাণিলকে প্রধানমন্ত্রী হিসাবে আবার শপথ গ্রহণ করালে এই সঙ্কটের অবসান হয়।

এমএএস

Comments are closed.