rockland bd

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে দেশ এলিট শ্রেণীতে উন্নীত হয়েছে: প্রধানমন্ত্রী

0

ডেস্ক রিপোর্ট । বুধবার ০৬ জুন,২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এলিট শ্রেণীতে উন্নীত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সকালে জাতীয় সংসদে বাজেট অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা অবশ্যই বাংলাদেশের এবং বাংলাদেশের সরকারই এর মালিক। এই স্যাটেলাইটটি যে যতটুকু ভাড়া নেবেন ততটুকুর সে মালিক হবে। দুটি ব্যক্তি তো এটির মালিক হতে পারে না। স্যাটেলাইটের মালিকানা নিয়ে বিএনপির প্রশ্ন তোলা লজ্জাজনক।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে এলিট ক্লাবে প্রবেশ করেছে। দেশের পাশাপাশি সার্কভুক্ত দেশ ও তার আশেপাশের দেশগুলোতেও স্যাটেলাইটটি ভাড়া দেওয়া যাবে। ভাড়া দিয়ে এই স্যাটেলাইট থেকে আয় করবে বাংলাদেশ। সুতরাং এখানে দু’জন মালিক কিভাবে থাকে তা আমার জানা নেই।

তিনি আরো বলেন, এই ধরনের কথা বিএনপি কিভাবে বলতে পারে? কেন বললেন? কোনো মানুষ যদি তার দেশের প্রতি যদি ভালোবাসা থাকে, কেউ যদি স্বাধীনতায় বিশ্বাস করে, স্বাধীন সার্বভৌমত্ব দেশ হিসেবে উন্নত ও মাথা উঁচু করে চলবে এই ধরনের চিন্তা-চেতনা যদি কারো থাকে তাহলে এই ধরনের মন্তব্য করতে পারে না।

সংসদে পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসনের সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী প্রশ্ন করেন গবেষণায় নতুন আর কী করা যায়?

জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমরা যখন ১৯৯৬ সালে সরকার গঠনের পর দেখি গবেষণার জন্য বাজেটে একটি পয়সাও ছিল না। আওয়ামী লীগ সরকার গবেষণায় প্রথম উদ্যোগ নেওয়া হয় নিরাপদ খাদ্য নিশ্চিত করা। সেখানে সরকার সফলতা অর্জন করে। সেই সময় কম্পিউটার কেউ ব্যবহারই করতো না। আওয়ামী লীগ সরকার এসে কম্পিউটারের ওপরে সকল ধরনের কর বাদ দেওয়া হলো। আমরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপন করেছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরিও করবো সেটা তৈরি করতে ৫-৬ বছর সময় লেগে যাবে। তাই এখনি তার জন্য প্রস্তুতি শুরু হয়েছে। সূত্র : বিটিভি

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.