rockland bd

নেইমারের দুর্দান্ত প্রত্যাবর্তনের ম্যাচে জয় ব্রাজিলের

0

স্পোর্টস ডেস্ক: চোটের কারণে তিন মাসেরও বেশি সময় ছিলেন মাঠের বাইরে। অনুশীলনে ফিরেছেনও খুব বেশি দিন নয়। নেইমারের পুরনো রূপে ফেরা নিয়ে তাই শঙ্কা ছিলই। তবে ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি নেমে যেমন খেললেন তাতে সংশয় অনেকটাই কেটে গেছে। দলের সেরা খেলোয়াড়ের পারফরম্যান্সে রীতিমত অবাক ব্রাজিল কোচ তিতে।

লিভারপুলের অ্যানফিল্ডে রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ২-০ গোলে জেতে ব্রাজিল। চমৎকার এক গোলে দলকে এগিয়ে দেন নেইমার।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে ফের্নানদিনিয়োর বদলি নেমে নিজেকে মেলে ধরতে দেরি করেননি বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়। ৬৯তম মিনিটে ডি-বক্সে ঢুকে এক ঝটকায় দুজনের মধ্যে দিয়ে বেরিয়ে আরেক জনকে কোনো সুযোগ না দিয়ে জোরালো শটে বল জালে জড়ান পিএসজি তারকা।

পিএসজির হয়ে গত ২৫ ফেব্রুয়ারি লিগ ওয়ানের ম্যাচে পায়ের পাতার মেটাটারসাল হাড় ভাঙার পর থেকে খেলার বাইরে ছিলেন নেইমার। তাই এতদিন পর মাঠে নামায় তার ছন্দে ফেরা নিয়ে কিছুটা অনিশ্চয়তা থাকাটা স্বাভাবিক। তিনি নিজেও ভয়ে ছিলেন। তবে চমৎকার ওই গোলে অন্তত কোচের ভাবনা শেষ হয়েছে।

প্রিয় শিষ্যের প্রশংসায় ম্যাচ শেষে তিতে বলেন, “প্রত্যাশার চেয়েও সে ভালোভাবে ফিরেছে। আমি এর অনেকটাই কম আশা করেছিলাম। কারণ এটা একটা প্রক্রিয়া।”

“তার কয়েকটা ধাপের মধ্য দিয়ে যেতে হবে। তার পারফরম্যান্সে ভালো ও খারাপ দিক থাকবে। তৃতীয়, চতুর্থ বা পঞ্চম ম্যাচে সে নিজের মানে ফিরবে।”
২০১৬ সালের রিও অলিম্পিকে দেশকে প্রথম ফুটবলে সোনার পদক জয়ে নেতৃত্ব দেন নেইমার। তাকে ঘিরে এবার ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিলিয়ানরা।

ক্রোয়েশিয়ার বিপক্ষে তাদের প্রথমার্ধের পারফরম্যান্সে ছন্দের অভাব ছিল যথেষ্ট। বল পেতেই লড়তে হচ্ছিল দলটিকে। তবে নেইমার আসার সঙ্গে সঙ্গে পাল্টে যায় চিত্র। আক্রমণে বিধ্বংসী হয়ে ওঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নেইমার যে দলে অতিরিক্ত কিছু যোগ করে তাতে তিতের কোনো সন্দেহ নেই। একই সঙ্গে মনে করিয়ে দিলেন, সাফল্য পেতে দলের সবাইকে এগিয়ে আসতে হবে।

“সে ভিন্ন মানের একজন খেলোয়াড়। কিন্তু ম্যাচের ফল নির্ধারণে সে সব দায়িত্ব পালন করতে পারবে না। মানুষের দ্বারা তা সম্ভবও নয়। সে দলের মূল; কিন্তু সবকিছু নয়।”

১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা। ‘ই’ গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.