rockland bd

সৌদি মন্ত্রিসভায় রদবদল

0

বাংলাটুডে ডেস্ক : সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাঁর মন্ত্রিসভায় রদবদল এনেছেন। মন্ত্রণালয়ের নামও পরিবর্তন করা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন এসেছে দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ে। বেকারত্ব দূর ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ পরিবর্তন আনা হয়েছে বলে জানা গেছে। এর আগে এ বছরের ফেব্রুয়ারি মাসে মন্ত্রিসভায় রদবদল করা হয়।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়,  শনিবার ভোরে এক প্রজ্ঞাপনের মাধ্যমে মন্ত্রিপরিষদের ওই রদবদল আনা হয়।

শ্রমমন্ত্রী ড. আলী বিন নাসের আল গুফাইসকে সরিয়ে দিয়েছেন বাদশা সালমান বিন আবদুল আজিজ বিন সৌদ। তার স্থলে নিয়োগ দেওয়া হয়েছে দেশটির বেসরকারি খাতের সফল ব্যবসায়ী আহমাদ বিন সুলাইমান আল রাজিহিকে। আহমাদ বিন সুলাইমান সৌদির ঐতিহ্যবাহী ব্যাবসায়ী পরিবার আল রাজিহির অন্যতম সদস্য। তিনি পেশায় প্রকৌশলী। ২০২২ সালের মধ্যে দেশটিতে ১২ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির চেষ্টা করছেন যুবরাজ সালমান। গত বছরের জুনে প্রথমবারের মতো মন্ত্রিসভায় পরিবর্তন আনেন বাদশাহ সালমান। বাদশাহের ছেলে বর্তমানে সৌদির সবচেয়ে ক্ষমতাধর যুবরাজ হিসেবে পরিচিত। এর আগে তিনি দেশটির উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টেট নিউজ এজেন্সির (এসপিএ) খবরে বলা হয়েছে, দেশের শ্রম, ইসলামিক ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীদের মধ্যে রদবদল আনা হয়েছে। আগামী আগস্টে পবিত্র হজ পালনকে কেন্দ্র করে পবিত্র মক্কা নগরীতে একজন রাজ-কমিশন নিয়োগেরও ঘোষণা দেয়া হয়েছে। পবিত্র হজে সব ধরনের কার্যক্রমের নেতৃত্ব দেবেন প্রিন্স বিন সালমান।

সংস্কৃতি মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন আল উলা প্রদেশের গভর্নর প্রিন্স বদর বিন মোহাম্মদ বিন ফারহান আল-সৌদ। ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে ধর্মীয় পুলিশ প্রধান শেখ আব্দুল আতিফ আল-শেখকে।

Comments are closed.