rockland bd

ফিলিস্তিনি নিরাপত্তা বিলে যুক্তরাষ্ট্রের ভেটো

0

আন্তর্জাতিক ডেস্ক
রাশেদুল হাসান: ফিলিস্তিনের জনগনকে রক্ষার আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে কুয়েতের দেয়া একটি খসরা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যে কি না সম্প্রতি গাজায় সহিংসতার জন্য ইসলামি আন্দোলন হামাসকে দায়ী করেছে।

অন্যদিকে রাশিয়া ও ফ্রান্সসহ দশটি দেশ কুয়েতের প্রস্তাবের পক্ষে ভোট দেয়। হামাসকে নিন্দায় যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। খবর: আল জাজিরা
যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তাহীনতার অভিযোগ করে ফিলিস্তিনের গাজা অংশের নিয়ন্ত্রণকারী হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।

সপ্তাহব্যাপী ফিলিস্তিনিদের ভূমি দিবস আন্দোলনে দখলদার ইসরাইলি বাহিনীর হামলায় ১২০ জন নিহত ও কয়েক হাজার আহত হন।

জাতিসংঘ ইসরায়েলের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণ করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুধু ফিলিস্তিনিদের স্বার্থ নিয়ে কাজ করে বলে দাবি করেছেন সংস্থাটিতে নিয়োজিত মার্কিন দূত নিকি হ্যালি।

বিট্রেন পোল্যান্ড নিউজিল্যান্ড ও ইথিওপিয়া কুয়েতের আনা প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত থাকে। কুয়েতের ওই প্রস্তাবের বিপক্ষে কেবল নিজের ভোটই পেয়েছে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, গাজা থেকে হামলার জন্য ফিলিস্তিনের নেতাদের দায়ভার নিতে হবে। পাশাপাশি শান্তির জন্য হামাসকে বড় বাধা বলে উল্লেখ করেছেন তিনি।
চলমান ফিলিস্তিনের প্রতিরোধকে আগ্রাসন হিসাবে আখ্যা দিয়ে ইসরাইলের নাগরিকদের সুরক্ষা দেয়ার দাবি জানানো হয় মার্কিন প্রস্তাবে ।

উল্লেখ্য, আরব দেশগুলোর পক্ষ থেকে কুয়েত ফিলিস্তিনিদের ‘আন্তর্জাতিক নিরাপত্তায়’ জাতিসংঘ মহাসচিব বরাবর একটি প্রস্তাব উত্থাপন করে।

বাংলাটুডে/আর এইচ এ

Comments are closed.