rockland bd

ফুলে ফুলে ভরে গেছে শহীদ মিনার

0

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরেই শুরু হয়েছে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। গোটা জাতি ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য মধ্যরাত থেকে ছুটে যাচ্ছেন শহীদ মিনারে।

রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর পরই কেন্দ্রীয় শহীদ মিনারে নামে সর্বস্তরের মানষের ঢল। দুর দুরান্ত থেকে আসা সাধারণ মানুষের পাশাপাশি ফুল দিয়ে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

শ্রদ্ধাভরে তারা স্মরণ করেন বাংলার বীর সন্তানদের। দেশের বাইরে থেকেও অতিথিরা আসেন বাঙালির গৌরব গাঁথার সাক্ষি হতে। অনুষ্ঠানকে ঘিরে কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে শহীদ মিনার ও এর আশপাশের এলাকা জুড়ে। চারদিকে শোভা পাচ্ছে সুদৃশ্য আলপনা আঁকা।

ভোর থেকেই শুরু হয়েছে খালি পায়ে প্রভাতফেরি আর মুখে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গান। সেই প্রভাতফেরি গিয়ে মিলছে শহীদ মিনারের পাদদেশে। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারা বিশ্বে ভাষাশহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

১৯৫২ সালের এই দিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠীর চোখ-রাঙানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে। মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (ইউনেসকো) ১৯৯৯ সালে মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেওয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও দিবসটি পালিত হচ্ছে।54477-copy

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে জাতির পক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…’ বাজানো হয়। বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা নিবেদনের পর মন্ত্রিপরিষদের সদস্য ও দলের শীর্ষ নেতাদের নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবেও কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

366-copy

ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ। একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান।

আজ বুধবার প্রভাতফেরিতে অংশ নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ নেতারা। এদিকে দিবসটি স্মরণে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। এর আগে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলের কর্মসূচি জানানো হয়।

আগামী ২৪ ফেব্রুয়ারি শনিবার বিকাল ৩টায় ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়তনে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

5822-copy

ভাষা শহীদদের কবরে বিএনপির শ্রদ্ধা
ভাষা শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি। এ সময় ওলামা দলের নেতা মাওলানা নেসারুল হক শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।

আজ বুধবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর আজিমপুর কবরস্থানে ভাষা শহীদ সালাম, বরকত, জব্বার ও শফিউরের কবরে ফুলেল শ্রদ্ধা জানান বিএনপি নেতারা।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, জয়নাল আবদীন ফারুক, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

3588

একুশের প্রথম প্রহরে চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যরা
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যরা। ২১ শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে বিএফডিসির শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্যরা।

প্রতি শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ, চিত্রনায়ক বাপ্পী সাহা, শিপন মিত্র, সাঞ্জু জন, জয় চৌধুরী, নাদিম, চিত্রনায়িকা মিষ্টি জান্নাত, জেসমিন, বিপাশা কবির, শিরিন শিলা, জয় চোধুরী, নাদিম খান, রোমানা নীড়, দিপালীসহ নৃত্য পরিচালক মাসুম বাবুল ও আরো অনেক চলচ্চিত্র তারকারা উপস্থিত ছিলেন।

এসময় প্রত্যেকেই খালি পায়ে দাঁড়িয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। একইসাথে আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারি গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করেন।

বাংলা টুডে ২৪/আর এইচ

Comments are closed.