rockland bd

আড়াই হাজার কোটি টাকা কর আদায়ের ইতিহাস

0

আড়াই হাজার কোটি টাকা কর আদায়ের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা
মঙ্গলবার, বাংলাটুডে টোয়েন্টিফোর:
চলতি বছর আয়কর মেলায় করদাতাদের অভূতপূর্ব সাড়া মিলেছে। সপ্তাহব্যাপী মেলায় কর আদায় হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা। যা মেলা থেকে কর আদায়ে নতুন ইতিহাস সৃস্টি হয়েছে।
এর আগে আরও নয়বার এমন মেলার আয়োজন করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথম বছর মেলা থেকে কর আদায় হয়েছিল মাত্র ১১৩ কোটি টাকা এরপর থেকে প্রতিবছরই মেলার প্রসারের সঙ্গে সঙ্গে কর আদায়ের পরিমানও বাড়তে থাকে। তবে এবার মেলা থেকে কর আদায়ে নতুন ইতিহাস সৃস্টি করেছে এনবিআর।
গতবছর (২০১৭) মেলা থেকে কর আদায় হয়েছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে চলতি বছর কর আদায় বেশি হয়েছে ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা। শুধুমাত্র শেষ দিনে কর আদায় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৮৯২ টাকা।
গতবছর একই দিনে হয়েছিল ৪২৬ কোটি ২০ লাখ ৪০ হাজার ৯১১ টাকা। গতবছরের একই দিনের তুলনায় এবার ১৪৩ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৯৮১ টাকা বেশি আয় হয়েছে।
গতকাল মেলা প্রাঙ্গণে মেলার সমাপনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়কর মেলা-২০১৮-এর সমন্বয়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ।
জাতীয় রাজস্ব বোর্ডের কর বিভাগের কর কমিশনাররাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় এনবিআর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় জীবনের সব পর্যায়ে একটি করবান্ধব পরিবেশ তৈরির জন্য ২০১০ সাল থেকে আয়কর মেলা চালু করেছেন।
তার দূরদর্শী নেতৃত্বের সুফল বাংলাদেশের মানুষ এখন পাচ্ছেন। আয়কর মেলা যার উজ্জ্বল প্রমাণ। কর দেওয়া এখন কোনো ভীতি কিংবা হয়রানির বিষয় নয়। এটি এখন আনন্দের, বড় গর্বের বিষয়।
পৃথিবীর কোনো দেশ এ ধরনের কর মেলা আয়োজন করে না। আমরাই শুধু করছি। মানুষ এখন উৎসবের আমেজে কর প্রদান করছেন।

আর বি

Comments are closed.