rockland bd

অনুমোদন পাচ্ছে আরো ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়!

0

বাংলাটুডে২৪
২৯ জানুয়ারি ২০১৭,রবিবার
প্রতি বছর ৭০ ভাগ আসন খালি থাকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। তারপরও ১৭টি নতুন বিশ্ববিদ্যালয় অনুমোদন দেয়া হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, নতুন আরো বিশ্ববিদ্যালয় এলে বির্পযয় নেমে আসবে। আর মঞ্জুরি কমিশন বলছে, আইন না মানায় বিশ্ববিদ্যালয়গুলোর এমন বির্পযয় হবে।
দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৪টি এবং আসন সংখ্যা ৩ লাখ। তবে শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫ হাজার। ফলে খালি পরে থাকে বেশিরভাগ আসন।
এদিকে শিক্ষার্থী না পাওয়ায় অনেক বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যাচ্ছে না। ফলে হুমকির মুখে পড়ছে বিশ্ববিদ্যালয়গুলো অস্তিত্ব। এদিকে আসছে নতুন আরো ১৭টি বিশ্ববিদ্যালয়। দ্রুত জারি হতে যাচ্ছে প্রজ্ঞাপন।
এ সম্পর্কে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সভাপতি শেখ কবির হোসেন বলেন, বর্তমানে দেশে ৯৪টি বিশ্ববিদ্যালয় আছে। তবে শিক্ষার্থী কম। শিক্ষার্থীর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ও বাড়ছে, তাই এটিও বিপর্যয়ের একটি কারণ।
তবে মঞ্জুরি কমিশন বলছে, সংখ্যা বিষয় নয়, বিশ্ববিদ্যালয়ের মান সবচেয়ে বেশি গুরুত্বর্পূণ দিক। যেসব বিশ্ববিদ্যালয়গুলো মানসম্মত শিক্ষা দিচ্ছে তাদের শিক্ষার্থীর অভাব হচ্ছে না।
মঞ্জুরি কমিশনের এক কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী না থাকলে লোকজনের বেতন দেয় কোথায় থেকে? বিদ্যুৎ বিল, কর, খাজনা কিভাবে দেয়? ছাত্রছাত্রী র্ভতি হয় না তারপরও বছরের পর বছর বিশ্ববিদ্যালয়গুলো চালু আছে। তারমানে তাদের অন্যকোন মতলব আছে।
ইউজিসির চেয়ারম্যান বলেন, কেউ কেউ শিক্ষার্থী না পেয়ে সার্টিফিকেট বাণিজ্য চালাচ্ছে আর এমন বিশ্ববিদ্যালয়ের অভিযানে নামবে কমিশন।

Comments are closed.