rockland bd

ইসি পুনর্গঠনে বিএনপিসহ ৫ দলকে ডেকেছেন রাষ্ট্রপতি

0

বাংলাটুডে২৪ ডেস্ক ১২ ডিসেম্বর ২০১৬,সোমবার
নির্বাচন কমিশন পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এই তথ্যটি নিশ্চিত করেছেন। এই আলোচনায় প্রথমেই ডাকা হচ্ছে বিএনপিকে।
১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে বঙ্গভবন। দু’দিন পর রাষ্ট্রপতি বসবেন সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে।
এর পরদিন ২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি এবং কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে বৈঠক করবেন রাষ্ট্রপতি।
ক্ষমতাসীন আওয়ামী লীগের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (ইনু) সাথে রাষ্ট্রপতির আলোচনা হবে ২২ ডিসেম্বর।
১৮ নভেম্বর এক অনুষ্ঠানে নির্বাচন কমিশন গঠন ও নির্বাচন সুষ্ঠু করার লক্ষে ১৩ দফা প্রস্তাব উপস্থাপন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। প্রস্তাবে তিনি সব দলের সঙ্গে আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতে সর্বজনশ্রদ্ধেয় বিতর্কমুক্ত ব্যক্তিদের নিয়ে একটি কমিশন গঠনের সুপারিশ করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ওই দিনই বিএনপির প্রস্তাবটি প্রত্যাখ্যান করে।
সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশন গঠন করার এখতিয়ার রাষ্ট্রপতির। প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শক্রমে তিনি নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে পারেন। তবে বর্তমান কমিশন গঠনের আগে সে সময়ের রাষ্ট্রপতি জিল্লুর রহমান সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠন করেছিলেন। আগামী বছরের ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। বিএনপি এবারো সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে।

Comments are closed.