rockland bd

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইভিএম কেলেঙ্কারী

0

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইভিএম কেলেঙ্কারী

বিদেশ‌ ডেস্ক, বাংলাটুডে টোয়েন্টিফোর-
যুক্তারাষ্ট্রে প্রশ্নের মুখে পড়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। দেশটিতে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে কয়েকটি অঙ্গরাজ্যে ইভিএম ব্যবহার করা হয়েছে।
তবে অভিযোগ উঠেছে, ভোটিং মেশিনগুলোয় কিছু ভোটারের ভোট ডিলিট (মুছে যাওয়া) হয়ে গেছে, নতুবা এক প্রার্থীকে দেওয়া ভোট অন্য প্রার্থীর নামে যোগ হয়েছে।
যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ভোট গ্রহণ করা হয়েছে গতকাল মঙ্গলবার।
তবে গত সপ্তাহ জুড়ে আগাম ভোট দিয়েছেন তিন কোটির বেশি ভোটার।
টেক্সাসের কিছু ভোটার অভিযোগ করেন, তারা ডেমোক্রেট দলের প্রার্থীকে ভোট দিয়েছিলেন। কিন্তু ভোটদান প্রক্রিয়া শেষে পুনর্নিরীক্ষণ করতে গিয়ে দেখতে পান তাদের ভোট রিপাবলিকান দলের প্রার্থীর নামে জমা পড়েছে। একই অভিযোগ করেছেন জর্জিয়া অঙ্গরাজ্যের অনেক ভোটার।
বিশেষজ্ঞরা বলেছেন, ইভিএমগুলো পুরোনো হওয়ায় এবং এসব মেশিনে হালনাগদ সফটওয়্যার না থাকায় এসব ত্রুটি ঘটেছে। তারা জানান, এসব ইভিএমের কোনো কোনোটি ১৫ বছরের পুরোনো।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম পলিটিকো জানায়, টেক্সাস সিভিল রাইটস প্রজেক্টের ভোটাধিকারবিষয়ক পরিচালক বেথ স্টিভেনস বলেন, ইভিএমের ত্রুটিগুলো টেক্সাসের পুরো নির্বাচনকেই প্রশ্নবিদ্ধ করার হুমকিতে ফেলেছে।
নিরাপত্তা গবেষকেরা এক দশক ধরে সতর্ক করে আসছেন, যুক্তরাষ্ট্রের পুরোনো হতে থাকা প্রায় সাড়ে তিন লাখ ভোটিং মেশিন শুধু যে ত্রুটির কারণে হুমকিতে আছে তা নয় বরং হ্যাক করে কিংবা অন্য কৌশলে এসব মেশিনের নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব।-দ্যা টেলিগ্রাফ

এবিএস

Comments are closed.