rockland bd

নারীরাও সবজি চাষ করে পারনিমা বেগমের মত সাবলম্বি হতে পারেন

0

রাজশাহী প্রতিনিধি/বাংলাটুডে টোয়েন্টিফোর-
রাজশাহী পুঠিয়া উপজেলার সবজি চাষ করে লাভবান হচ্ছেন এক নারী কৃষক। শীতকালীন সবজি চাষে মনোনিবেশ করছে কৃষকরা। আবহাওয়া অনুকুলে এবং রোগবালাই আশংঙ্কা কম থাকায় শীতের সবজি ফলন ভাল হচ্ছে।

উপজেলার বেলপুকুর ইউনিয়নের ভাংড়া এলাকার এক সফল সবজি চাষি মোসা: পারনিমা বেগম (৪৬) । গত ১৫ বছর ধরে তিনি নিজেই সবজি চাষাবাদ এবং যাবতীয় কীটনাশক ও পরিচর্যা করেন। স্বামীর কিছু সংখ্যক জমিতে মরিচ, কচু, শসা, লাউ, শিম, বরবটি, টমেটোসহ নানা শীতকালীন সবজি চাষ করে আসছেন।

বর্তমানে খুচরা ও পাইকারি বাজারে সবজি বিক্রি খুব ভাল। তাই এসব সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়। শীতের আবহাওয়া রুর সাথে সাথেই সবজির চাষাবাদ শুরু করেন তিনি। এখন তার ক্ষেতে শিম, মরিচ ও ধান রয়েছে। যা থেকে ক্ষেতের ও নিজের শ্রমের খরচ বাদ দিয়েও ভালোই লাভ থাকবে বলে তার ধারণা। তদুপরি ভাংড়া ব্লকের উপ সহকারি কৃষি কর্মকর্তা মুক্তাদির আমার যাবতীয় শাক সবজি চাষ করতে উৎসাহ ও পরামর্শ দেন, তার পরামর্শে সবজি চাষ করে ভাল ফল পাচ্ছি।

প্রশিক্ষন ছাড়াই বাজার থেকে বীজ কিনে ১৫/১৬ বছর যাবত সবজি চাষ করছে। এই সবজি চাষের আয় থেকে তার এক মেয়েকে বিয়ে দিয়েছে এবং অন্য দুই সন্তানকে পড়া শুনা করাচ্ছেন। নারী কৃষক পারনিমার স্বামী দেলোয়ার হোসেন সিরাজগঞ্জের একটি স্কুলের শিক্ষক।

এ বিষয়ে উপ সহকারি কৃষি কর্মকর্তা মুক্তাদেরুল হক জানান, পারনিমা বেগম শীতের শাক সবজি শিম, লাউ, মরিচ, টমেটোসহ অনেক সবজি চাষ করে লাভবান হচ্ছেন। পারনিমার মতো নারীরা যদি এই ভাবে শাক সবজি ও মাঠ ফসল চাষাবাদ করে তাহলে কৃষিতে অনেক সাফল্য হবে । এখন এই এলাকায় অনেক নারী কৃষি কাজে বিভিন্ন সবজি চাষে আগ্রহ প্রকাশ করছে।

ওবায়দুল ইসলাম রবি/আর এইচ

Comments are closed.