rockland bd

পরিবহন ধর্মঘট: জামালপুরে শ্রমিকদের অটোবাইক ভাংচুর

0

জামালপুর প্রতিনিধি/বাংলাটুডে টোয়েন্টিফোর-
সারা দেশের ন্যায় জামালপুরেও পরিবহন ধর্মঘট চলছে। জামালপুর-ময়মনসিংহ-ঢাকা ও জামালপুর-টাঙ্গাইল-ঢাকাসহ উত্তরবঙ্গ রুটে সব ধরনের দূরপাল্লার যানবহন চলাচল বন্ধ রয়েছে। হঠাৎ পরিবহন ধর্মঘট ডাকায় পৌর বাসটার্মিনাল ও কেন্দ্রীয় বাসটার্মিনালে যাত্রীরা এসে গন্তব্যের গাড়ী না পাওয়ায় চরম দূর্ভোগে পড়েছে।

এদিকে সকাল ১০ টায় জামালপুর-ময়মনসিংহ রুটে শরিফপুর বাজারে ধর্মঘটকারীরা ৬টি আটোবাইক ভাংচুর করেছে। জামালপুর কেন্দ্রীয় বাসট্যান্ড ও পৌর বাসস্ট্যান্ড থেকে চলাচলরত ১২টি রুটে সড়ক নিরাপত্তা আইন সংশোধনের দাবী আজ রবিবার সকাল থেকে ধর্মঘট চলছে।

দূর পাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছে ব্যবসায়ীসহ সকলস্তরের জনগন । মাদারগঞ্জের গুণারীতলার ব্যবসায়ী হেলাল উদ্দিন জানান- জরুরী কাজে তার ঢাকা যাওয়ার কথা ছিল। যেতে না পারায় ব্যবসায়ে ক্ষতি হয়ে গেছে তার।

মেলান্দহের মাহমুদপুরের ইউসুফ আলী জানান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তাঁর বাবার অপারেশন। বাড়ী এসেছিলেন অপারেশনের টাকা সংগ্রহ করতে। টাকা নিয়ে জামালপুরে বাসস্ট্যান্ডে এসে দেখেন ধর্মঘট। ঢাকায় যেতে না পারায় কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।

আন্দোলনরত পরিবহন শ্রমিকরা জানায়, ফাঁসির দড়ি গলায় নিয়ে তারা গাড়ী চালাবেন না। তারা একদিন গাড়ী চালাতে না পারলে ঘরে চুলো জ¦লেনা। এক্সিডেন্ট করলে ৫লাখ জরিমানার টাকা তারা কোথায় পাবে। শ্রমিকের উপর জুলুমকারী সড়ক নিরাপত্তা আইন বাতিল না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবোনা।

জামালপুর জেলা সড়ক পরিবহন ও শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মাহাবুব আনাম বাবলা বলেন, এই আইনের সংশোধন করা ও বর্তমান উদ্ভুত পরিস্থিতিতে কতিপয় বাস্তব সমস্যা নিরসনের লক্ষ্যে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সরকারের কাছে ৮ দফা দাবী উপস্থাপন করেছে। শ্রমিকবান্ধব এসব দাবী সরকার মেনে নিলে রাজপথে কোনো যানবাহন চলবে না।

মিঠু আহমেদ/আর এইচ

Comments are closed.