rockland bd

সীমান্তে অস্ত্র হ্রাস করতে দুই কোরিয়া রাজি

0

বিদেশ, বাংলাটুডে টোয়েন্টিফোর ডটকম


উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং জাতিসংঘ দুই কোরিয় বিভক্তকারী সীমান্ত গ্রাম পানমুনজম থেকে নিজ নিজ সৈন্য ও টহল চৌকি সরিয়ে নিতে রাজি হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল সোমবার এই খবর দেয়।

এই খবর এমন এক সময়ে এলা যখন দুই কোরিয়ার মধ্যেকার অর্ধশতাব্দী পুরানো বৈরিতা দূর হওয়ার সূচনা হয়েছে।

এই তিন পক্ষ গতকাল পানমুনজমে তাদের দ্বিতীয় দফার বৈঠকে এই সিদ্ধান্ত নেয়। গত মাসে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং-এ স্বাক্ষরিত আন্তঃকোরীয় চুক্তির আলোকে এই বৈঠক বসে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইউএনসির কোন অভিমত পাওয়া যায় নাই।

উল্লেখ্য, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের পর থেকে দুই কোরিয়া বিভাজনকারী পানমুনজম গ্রাম এবং সামরিক বিষয়াদি ইউএনসি তদারক করে আসছিল। তবে ইতপূর্বে এক মন্তব্যে ইউএনসি জানায় যে, দুই কোরিয়া যদি তাদের সামরিক চুক্তি বাস্তাবায়নে উদ্যোগ নেয় তাতে তাদের সমর্থন রয়েছে।

এই ঘোষণা এমন এক সময়ে এলো যখন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন হয়ে পড়েছে যে এতে করে প্রতিক্ষা প্রস্তুতি বিঘ্নিত হবে এবং উত্তর কোরিয়া তার পারমানবিক অস্ত্র ধ্বংস করার যে প্রতিশ্রুতি দিয়েছে সে ব্যাপারে উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ার আগেই দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নে ঘচতে চলেছে।

চুক্তি অনুযায়ী এই বছরেই সীমান্ত গ্রাম পানমুনজমের ১১টি টহল চৌকি দূওে সরিয়ে নেবে এবং সেখানে মোতেয়ন সৈন্য সংখ্যাও কমাবে।

আলী সরকার

Comments are closed.