rockland bd

রাজশাহীতে অবৈধ ইটভাটায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিজমি ও শিক্ষা প্রতিষ্ঠান

0

রাজশাহীতে অবৈধ ইটভাটায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিজমি ও শিক্ষা প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, রাজশাহী (বাংলাটুডে) : রাজশাহীতে অপরিকল্পিতভাবে গড়ে উঠা ইট ভাটার কারণে কৃষক, সাধারণ মানুষ এবং শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতির মুখে পড়েছে। ফসলি জমি, বসতভিটা ও শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে ভাটা স্থাপনা করে রমরমা ব্যবসা করে যাচ্ছে কতিপয় অসাধু ব্যবসায়ী।
জেলার ৯টি উপজেলায় কিছু সংখ্যক ইটভাটার পরিবেশ অধিদপ্তরের অনুমোদন থাকলেও সিংগ ভাগ ভাটার মালিকরা অবৈধ্যভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে।
এবিষয়ে ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়, ইটভাটা মালিকদের কাছে তারা জিম্মি। তাদের দৈরাত্বে কৃষিতে ভাল ফলন উৎপাদন সম্ভব হচ্ছে না।
এছাড়া স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে অর্থ চুক্তিতে তারা ইটভাটার ব্যবসা করছে।
কৃষি অধিদপ্তরের তথ্য মতে ইটভাটার নির্গত ধোওয়া কৃষি ফলনে মারাত্বক ক্ষতি করে এবং জমির উর্বরতা কমিয়ে আনে।
ইটভাটার নির্গত ধোওয়ার কারনে এজমা, শ্বাস কষ্ট, লান্স ক্যান্সার, রক্ত শূন্যতা, স্কিন ক্যান্সার এবং গর্ভবতি মায়ের সন্তান বিকলাঙ্গ হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানান, সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম মোঃ অতার্তুক।
এবিষয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মামুনুর রশিদ কোন বক্তব্য দেননি।
রাজশাহী জেলা প্রশাসক এমএ অব্দুল কাদের বলেন, তার দায়িত্ব গ্রহনের এক বছরে কোন ইটভাটার অনুমোদন দেয়া হয়নি । বরং সকল ধরনের অনিয়ম বন্ধের লক্ষ্যে জেলা পরিবেশ অধিদপ্তরকে বার বার লিখিতভাবে নির্দেশনা দেয়া হয়েছে। তবে কোন ধরনের অনিয়েমের অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ওবায়দুল ইসলাম রবি/আর এইচ

Comments are closed.