rockland bd

যুক্তরাষ্ট্রসহ আটটি দেশ রোহিঙ্গাদের উপর বর্বর নির্যাতনের বিবরণ শুনতে চায়

0

বিদেশ ডেস্ক-


যুক্তরাষ্ট্রসহ আটটি দেশ জাতিসংঘ তথ্যানুসন্ধান মিশনকে নিরাপত্তা পরিষদের কাছে তাদের প্রাপ্ত তথ্য সম্পর্কে বিবৃতি দেওয়ার অনুরোধ জানিয়েছে। উল্লেখ্য, এর আগে এই তথ্যানুসন্ধান মিশন মায়ানমারের রাখাইন রাজ্যের মুসলিমদের উপর নির্মম নিষ্ঠুরতা চালানোর জন্য দায়ী করে।

যুক্তরাষ্ট্র ও অন্য কয়েকটি দেশ এমন সময়ে এই দাবি জানালো যখন রোহিঙ্গাদের উপর বর্বর নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য বিশ্বব্যাপী চাপ বেড়েই চলেছে। উল্লেখ্য, গত বছর রাখাইন রাজ্যে পরিচালিত সামরিক অভিযানের কারণে ৭ লাখেরও বেশি রাখাইন মুসলিম প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।

এক বক্তব্যে এই নয়টি দেশে জানায় যে, মায়ানমারে জাতিসংঘের যে তথ্যানুসন্ধানীদল পাঠানো হয়েছির তার চেয়ারপাসন প্রাপ্ত তথ্যাদি সম্পর্কে নিরাপত্তা পরিষদে বক্তব্য দিলে এই ঘটনা সম্পর্কে আরো তথ্য প্রাপ্তির পথ সুগম করবে।

তবে মায়ানমারের মিত্র দেশ চীনের কাছ থেকে এর বিরোধিতা আসার আশঙ্কা রয়েছে। চীনের সাথে মিয়ানমার বাহিনীর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং মায়ানমার সেবাহিনীকে জাতিসংঘের কোন ব্যবস্থা গ্রহণ থেকে চীন তাদেরকে বাঁচাবার চেষ্টা করবে।

এদিকে, জাতিসংঘে মিয়ারনমারের রাষ্ট্রদূত হুয়া দু সুয়ান এক চিঠিতে তথ্যানুসন্ধান মিশনের কাছে বক্তব্য চাওয়ার “তীব্র আপত্তি” জানিয়েছে।

জাতিসংঘের এই তথ্যানুসন্ধানী মিশন গত মাসে তার প্রতবেদন প্রকাশ করে মায়ানমারের সেনাবাহিনী প্রধন মিং আং হ্লাইংসহ সে দেশের শীর্ষ সেনা অফিসারদের দায়ী করে তাদের বিরুদ্ধে তদন্ত করে বিচারের আওতায় আনার সুপারিশ করে।

মিশন তার রিপোর্টে বিষয়টি হেগে অবস্থিত আন্তর্জাতিক অদালতে পাঠানোর বা সাবেক যুগোস্লাভিয়ায় পরিচালিত গণহত্যা বিচারে এড হক ভিত্তিতে একটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করার পরামর্শ দেয়। মায়ানমার এর ঘোর বিরোধিত করে আসছে।

যুক্তরাষ্ট্রও ছাড়াও বৃটেন, ফ্রান্স, পেরু, সুইডেন প্রভৃতি দেশ এই রিপোর্ট সম্পর্কে ব্রিফিং দেওয়ার আহ্বান জানায়।-আল জাজিরা

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.