rockland bd

ব্রিজ ভাঙায় হাজার হাজার মানুষের দূর্ভোগ

0

জামালপুর প্রতিনিধি-


জামালপুরের মেলান্দহ উপজেলার ডেবরাইপেচ ডেফলা ৫৬০ মিটার ব্রিজটির একপাশের এপ্রোস ভেঙে নদীতে যাওয়ায় প্রতিদিন দূর্ভোগে পড়েছে হাজার হাজার পথচারী। এ ব্রিজটি ভেঙে যাওয়ার কারণে যানচলাও বন্ধ রয়েছে। এতে করে মেলান্দহ, ইসলামপুর দেওয়ানগঞ্জের একপাশের সড়ক যোগাযোগ বন্ধ হয়েগেছে বলা যায়। এতে যানবাহনসহ পথচারীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

ইলজিইডি সুত্রে জানা যায়, ১৪-১৫ অর্থবছরে তমা কন্সট্রাকশন নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজটি দেয়া হয়। ৫৬০ মিটার ব্রিজটির কাজের ব্যায় ধরা হয় ৮৯ কোটি ৩৭ লাখ টাকা। ব্রিজটি নির্মানের ৩ বছরের মধ্যেই একই জায়গায় দুইবার ভাঙন দেখা দিয়েছিল।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাহমুদপুর বাজার থেকে ইসলামপুর উপজেলার উলিয়া বাজার হয়ে ডেফলা ডেবরাইপেচ পর্যন্ত একটি পাকা সড়ক। মাহমুদপুর বাজার থেকে কয়েক কিলোমিটার সামনে ডেবরাইপেচ ব্রিজটি সামান্য বন্যার পানিতেই একপাশের অংশ ভেঙে গেছে। বাশের খুটি ও বালুর বস্তা দিয়ে ভাঙন রোধ করার চেষ্টা করছে স্থানীয়রা।

স্থানিয় মোতাহার আলী নামে একজন জানান ব্রিজটিতে নিম্ন মানের কাজ হয়েছে বলেই একই জায়গায় গতবছর ও এবারও ভাঙন দেখা দিয়েছে। এতে করে আমাদের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাচ্ছে।

কড়ইতার গ্রামের হাতেম আলী বলেন, ‘ওইসব গ্রামের লোকজন এ সড়কটি বেশি ব্যবহার করেন। এদিক দিয়ে মাহমুদপুর বড় বাজার ও জেলা সদরে যেতে অনেক সময় কম লাগে। ফলে ইসলামপুর উপজেলার ওইসব গ্রামের লোকজনের এ সড়কটি খুব গুরুতপূর্ণ। এই গরুত্বপূর্ণ সড়কটিতে ব্রিজ মজবুত করে মির্নাণ করা প্রয়োজন ছিল। নিম্নমানের কাজ করায় সেটি ভেঙে যাচ্ছে।

তমা কন্সট্রাকশন নামের ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে মুঠো ফোনে কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) নজরুল ইসলাম বলেন, কয়েকদিন আগে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ব্রিজটি সেটি আমরা জেনেছি। তবে আশা করছি দ্রুত সময়ের মধ্যেই মেরামত করা হবে। ভাঙা অংশের মেরামতের জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্যে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

বাংলাটুডে২৪/মিঠু আহমেদ/আর বি

Comments are closed.