rockland bd

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঢাকা-দিল্লির অটুট বন্ধনের জন্ম : ভারত

0

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন শুক্রবার নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে বৈঠক করেন। সৌজন্য ছবি

ডেস্ক রিপোর্ট, নয়াদিল্লি (বাংলাটুডে) : বাংলাদেশের সাথে নিজেদের সম্পর্ককে সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ বলে আখ্যায়িত করেছে ভারত। তাদের ভাষায় এ সম্পর্ক দাঁড়িয়েছে আছে বিশ্বাস ও পারস্পরিক সমঝোতার ওপর।
শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার টুইট করে বলেন, ‘আমাদের অটুট বন্ধনের জন্ম বাংলাদেশের মুক্তিযুদ্ধের মাঝে।’
দুদেশ শুক্রবার নয়াদিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকে নিরাপত্তা, প্রতিরক্ষা, বাণিজ্য ও যোগাযোগ, উন্নয়ন অংশীদারিত্ব, পানি, বিদ্যুৎ ও জ্বালানি, কনস্যুলার এবং সাংস্কৃতিক সহযোগিতা নিয়ে আলোচনা করে।
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে যথাক্রমে বাংলাদেশ ও ভারত প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
পঞ্চম জেসিসি বৈঠক উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে নয়াদিল্লি যাওয়া ড. মোমেনকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
এ বিষয়ে এক টুইটে রবীশ কুমার বলেন, দুদেশের মাঝে থাকা সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ এ সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস ও পারস্পরিক সমঝোতা।
ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফর শেষ করে শনিবার সকালে ঢাকার উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করবেন।
বাংলাদেশ ও ভারতের মধ্যকার যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৭ সালের অক্টোবরে। এতে দুপক্ষের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

হাসান/৮/২/১৯

Comments are closed.