rockland bd

বইমেলায় মালেক মুস্তাকিমের উপন্যাস ‘নগরপুরুষ’

0

ডেস্ক রিপোর্ট, ঢাকা (বাংলাটুডে) :
এবারের অমর একুশে বইমেলা-২০১৯ উপলক্ষে প্রকাশিত হতে যাচ্ছে তরুণ কবি ও কথাসাহিত্যিক মালেক মুস্তাকিমের তৃতীয় উপন্যাস ‘নগরপুরুষ’।
দারুণ টগবগে এক যুবক পলাশ। একজন পুরুষের জীবনে কতজন প্রেমিকা থাকে, তা সে জানে না। তবে তার জীবনে যারা এসেছিল তাদেরকে সে কিছুতেই ভুলতে পারে না। বারবার সেই প্রেমিকারা ফিরে আসে। যেন আরো ভালোবেসে আরো দুঃখ লেনাদেনার কথা ছিল তার!
নীরা আসে, প্রিয়তা আসে, রুপা আসে, অপূর্ণা দি আসে। মিহিন অন্ধকারে দল বেঁধে চলে আসে মালবিকা, তন্দ্রা, সৌমিতা। আরো অনেকেই আসে। বিগত প্রেমিকারাই জাগিয়ে রাখে পলাশকে। বারবার প্রেমে পড়া এক যুবকের প্রেম, ভালোবাসা, বিয়ে ও যৌনতা নিয়ে জীবনোপলব্ধীর এক জটিল ঘটনাপ্রবাহ ‘নগরপুরুষ’। মন, সম্পর্ক, ভালোবাসা ও কামনায় ভর করে নগরের এক মাতাল প্রেমিক সময়ের চরে ঘুরপাক খেতে থাকে। কিন্তু কেমন ছিল তার সেই প্রেমিক জীবন? জানতে হলে পাঠককে যেতে হবে বইমেলার ইন্তামিন প্রকাশনের ৩৬৫ নম্বর স্টলে।
বইটি বাজারে এনেছে বাংলাবাজারের সৃজনশীল প্রকাশনী সংস্থা ‘ইন্তামিন প্রকাশন’। বইটি সম্পর্কে ইন্তামিন প্রকাশনের স্বত্বাধিকারী এ এস এম ইউনুস বলেন, ‘নগরপুরুষ বাঙালি তরুণ-তরুণীর ঘোরলাগা স্বপ্নভঙ্গের গোপন ইতিহাস। প্রেম, ভালোবাসা ও বিয়ে নিয়ে বাংলাদেশের তরুণ-তরুণীদের মনের কথাগুলোই লেখক বলতে চেয়েছেন। বইটি তরুণ-তরুণীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলে আমার বিশ্বাস।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন ছাত্র মালেক মুস্তাকিম কৈশোর থেকেই লেখালেখি করছেন। ইতোপূর্বে প্রকাশিত ‘দেয়ালমুখী’ ও ‘ঘুমকুমার’ উপন্যাস দুটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে। এ ছাড়া, তার কাব্যগ্রন্থ ‘ভুলের ভূগোল’ ‘বিষণ্ণতাবিরোধী চুম্বনগুলি’, ‘তোমার সাথে হাঁটে আমার ছায়া’ বইমেলায় আলোড়ন সৃষ্টি করে। উল্লেখ্য, বর্তমানে মালেক মুস্তাকিম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে কর্মরত আছেন।

এবিএস

Comments are closed.