rockland bd

তিনি সত্যিকারের ‘প্যাডম্যান’!

0

প্যাডম্যান বিল্টু চৌধুরী। (ছবি: নিউজ 18 এর সৌজন্যে)

বিটি২৪ বিনোদন ডেস্ক

মানুষের সুখে-দুঃখে সারাক্ষণ পাশে থাকার চেষ্টা করেন তিনি। রাতবিরেতে ফোন এলে ছুটে যান দাদা বা ভাই হিসেবে। দুঃস্থদের পাশে খাবার নিয়েও পৌঁছে যান তিনি। তবে ভারতের শিলিগুড়ি শহরে তার পরিচয় মূলত প্যাডম্যান বিল্টু হিসেবে। প্রকৃত নাম বিল্টু চৌধুরী।

আগেও স্বেচ্ছাসেবক হিসেবে এলাকার এটা-সেটায় নিজেকে জড়িয়ে রেখেছিলেন। তবে অক্ষয় দত্তের প্যাডম্যান মুভি কিংবা সরকারি প্রচারণার দ্বারা প্রভাবিত হয়েই শুরু করেন নারীদের বন্ধু। মাসিক নারীদের একটি স্বাভাবিক শারীরিক ক্রিয়া এই বিষয়টা প্রকাশ্যে এনে সব নারীকে সহযোগিতার জন্য শিলিগুড়ি শহরের প্রতিটি পাবলিক টয়লেটে তিনি বসিয়েছেন ‘স্যানিটারি ন্যাপকিন বক্স’। সেখানে জরুরি মুহূর্তে নারীরা এই সেবাটি পেয়ে থাকেন। পাশাপাশি নানা মেয়েলি রোগের বিষয়ে নারীদের সচেতন করার প্রচারণাও চালাচ্ছেন বিল্টু। পাশে থেকে তাকে দৃঢ়ভাবে সমর্থন জানাচ্ছেন তার স্ত্রী। ফলে বিল্টু চৌধুরী কাজ চালিয়ে যাচ্ছেন অসংকোচে।

‘শিলিগুড়ির প্যাডম্যান’ এবার পেয়েছেন তার কাজের আনুষ্ঠানিক স্বীকৃতি। ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে তার এই সামাজিক কাজটি নথিভুক্ত হয়েছে। এরপর পেয়েছেন প্রতিষ্ঠানটির পাঠানো সম্মানসূচক পদক ও প্রশংসাপত্র। তার এই স্বীকৃতি পাওয়ার খবরে খুশি হয়েছেন শিলিগুড়িবাসীও। নিউজ এইটিন

/টিএন/

Comments are closed.