rockland bd

ঢাকার বায়ু দূষণের মাত্রার ক্রমাগত অবনতিতে উদ্বিগ্ন পরিবেশবাদীরা

0

ডেস্ক প্রতিবেদন, ঢাকা-


 রাজধানী ঢাকার বায়ু দূষণের মাত্রার ক্রমাগত অবনতিতে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবাদীরা।

ঢাকায় আয়োজিত এক মানব বন্ধনে পরিবেশবাদীরা বলেছেন, প্রায় দুই কোটি মানুষ অধ্যুষিত ঢাকা শহরে পরিবেশের এই ক্রমাবনতির কারনে তা বৃহৎ জনস্বাস্থ্য সমস্যা হিসেবেও আবির্ভূত হতে যাচ্ছে। দেশে শুষ্ক মৌসুম শুরু হওয়ায় ঢাকার বায়ু দূষণ পরিস্থিতি চরম আকার ধারণ করার আশংকা প্রকাশ করে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর পরিকল্পনা গ্রহণের মাধ্যমে বায়ুদূষণের অবারিত বিস্তার রোধ করার পরামর্শ দিয়েছেন।

চলতি ২০১৮ সালের মে মাসে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এর এক প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণে সারা বিশ্বের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। অপর এক প্রতিবেদনে বিশ্ব ব্যাংক বলেছে ২০১৫ সালে বাংলাদেশে পরিবেশ দূষণের কারনে ২৩৪,০০০ মানুষের মৃত্যু হয়েছে যার মধ্যে ৮০,০০০ জন মারা গেছেন শহর এলাকায়। পরিবেশ দূষণের কারনে বিশ্বে গড় মৃত্যুর হার যেখানে ১৬ শতাংশ সেখানে বাংলাদেশে এর পরিমান ২৮ শতাংশ । এর ফলে বাংলাদেশের অর্থনীতি সহ বিভিন্ন খাতের ক্ষতির পরিমান উল্লেখযোগ্য।

এ বিষয়ে ভয়েস অফ অামেরিকার সাথে কথা বলেছেন বেসরকারি সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন পবা’র চেয়ারম্যান আবু নাসের খান। পরিবেশকে পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যকর রাখার জন্য যে সকল সরকারি সংস্থা দায়িত্বে আছে তারা যাতে তাদের কাজটা ঠিকমত করে তার জন্য সকল স্তরেরে মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানান আবু নাসের খান।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.