rockland bd

টক শোতে ‘বিভ্রান্তিকর’ তথ্য দিলে জেল জরিমানা

0

ডেস্ক প্রতিবেদন, ঢাকা-


বেতার, টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমগুলোকে ‘নিয়মের মধ্যে’ রাখতে সম্প্রচার কমিশন গঠনের বিধান রেখে নতুন সোমাবার একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে সরকার।

টক শোতে‘বিভ্রান্তিকর ও অসত্য’ তথ্য উপস্থাপন ও প্রচার এবং মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা, রাষ্ট্র পরিচালনার মূলনীতি ও রাষ্ট্রীয় আদর্শ-নীতিমালা পরিপন্থি কিছু প্রচার করলে সম্প্রচার কর্তৃপক্ষকে সর্বোচ্চ তিন বছরের জেল বা সর্বোচ্চ পাঁচ কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়ার সুযোগ রাখা হচ্ছে এ আইনে।

আর সম্প্রচার লাইসেন্স পাওয়ার অযোগ্য ঘোষিত কেউ সম্প্রচার কার্যক্রম চালালে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ড দেওয়া যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘সম্প্রচার আইন ২০১৮’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম পরে এক ব্রিফিংয়ে বলেন, খসড়া আইনে সাত সদস্যের একটি সম্প্রচার কমিশন গঠনের প্রস্তাব করা হয়েছে।

“এই কমিশন দেশের সম্প্রচার ব্যবস্থাকে শক্তিশালী ও গতিশীল করা, সম্প্রচার মাধ্যমের মানোন্নয়নে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ, সম্প্রচার মাধ্যমে মত প্রকাশ ও স্বাধীনতার ক্ষেত্রে আন্তর্জাতিক রীতি ও মানদণ্ড অনুসরণ, সম্প্রচার ক্ষেত্রে প্রবৃদ্ধি অর্জনের জন্য সম্প্রচার কার্যক্রম পরিচালনায় প্রতিযোগিতা ও দক্ষতা বৃদ্ধির পথ সুগম এবং নতুন লাইসেন্স ও নিবন্ধন দেওয়ার বিষয়গুলো দেখবে।”

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.