rockland bd

জন্মবার্ষিকী উপলক্ষে গুগল ডুডলে কবি শামসুর রাহমান

0

ঢাকা, বাংলাটুডে টোয়েন্টিফোর ডটকম


কবি, কলাম লেখক ও সাংবাদিক শামসুর রাহমানের ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের হোমপেজে নতুন একটি ডুডল তৈরি করেছে। আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের (২৩ অক্টোবর ১৯২৯ – ১৭ আগস্ট ২০০৬) আবির্ভাব বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে, যার হাত দিয়ে বেরিয়েছে ৬০টির বেশি কবিতার বই।

শামসুর রাহমানের জন্ম পুরান ঢাকার ৪৬, মাহুতটুলি এলাকায় নানাবাড়িতে। তার পৈতৃক বাড়ি নরসিংদীর রায়পুরা থানার মেঘনা নদীর তীরে পাড়াতলী গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে পড়ার সময় তিনি প্রগতিশীল লেখক-শিল্পী সমিতির সাথে জড়িয়ে যান। মধুর ক্যান্টিনের আড্ডায় পাঠ করতেন নিজের কবিতা। সেই সাথে অবিচলিতভাবে যুক্ত ছিলেন ভাষা আন্দোলনে।

১৯৫৩ সালে স্নাতক সম্মান পাশ করার পর তিনি পেশাগত জীবনে প্রবেশ করেন। দৈনিক মর্নিং নিউজে সহ-সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করা শামসুর রাহমান রেডিও পাকিস্তান, দৈনিক পাকিস্তান (পরে দৈনিক বাংলা) সাপ্তাহিক বিচিত্রা, অধুনা প্রভৃতি গণমাধ্যমে কাজ করেছেন।

শামসুর রাহমানের প্রথম কাব্য গ্রন্থ ‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশিত হয় ১৯৬০ সালে। তিনি ৬৬টি কাব্যগ্রন্থ, চারটি উপন্যাস, একটি প্রবন্ধগ্রন্থ, একটি ছড়ার বই ও ছয়টি অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছেন।

দীর্ঘ সাহিত্য জীবনের স্বীকৃতি হিসেবে তিনি আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, নাসির উদ্দিন স্বর্ণপদক, জীবনানন্দ পুরস্কার ও স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। সেই সাথে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করে।

কবি শামসুর রাহমান ১২ দিন কোমায় থাকার পর ২০০৬ সালের ১৭ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আর এইচ

Comments are closed.