rockland bd

গরু হয়ে গেল ‘রাষ্ট্র মাতা’

0

উত্তরাখণ্ড, এবেলা ইন-


বুধবার উত্তরাখণ্ড বিধানসভায় গরুকে ‘রাষ্ট্র মাতা’ বা ‘জাতীয় মা’ হিসেবে ঘোষণা করে প্রস্তাব পাশ হয়ে গেল। এই প্রস্তাব এবার পাঠানো হবে কেন্দ্রীয় সরকারের কাছে। তাদের অনুমোদনের জন্য। দেশের মধ্যে প্রথম কোনও বিধানসভার বিধায়কদের এই প্রস্তাব ঘিরে বিতর্ক দানা বেঁধেছে।

ওই রাজ্যের পশুপালন মন্ত্রী রেখা আর্য বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন। ‘‘বিরোধীরা হোক বা শাসক দল— আমরা সবাই গরুর গুরুত্ব জানি। শুধু ভারতেই নয়, অন্যান্য দেশেও গরুকে সম্মান করা হয়,’’ বলেন রেখা। তিনি এটিও দাবি করেন যে শাস্ত্রেও গরুর উল্লেখ রয়েছে। ৩৩ কোটি দেবতার স্থান গরুর শরীরে।

প্রস্তাবে উল্লেখ করা হয়েছে যদি গরুকে জাতীয় মাতা হিসেবে ঘোষণা করা হয়, তাহলে গোহত্যা বন্ধ করার ব্যাপারে নির্দিষ্ট ব্যবস্থা নেওয়া যাবে। পাশাপাশি গরুর উপর অনেক মানুষের জীবন ও জীবিকাও নির্ভর করে।

তবে উত্তরাখণ্ডের এই প্রস্তাব নিয়ে তৈরি হয়েছে বিতর্কও। বিরোধী দলের নেতা ইন্দ্র হৃদয়েশ বলেন, ‘‘আমরা সবাই গরুকে সম্মান করি। কিন্তু আমরা বুঝতে পারছি না গরুকে ‘জাতীয় মা’ হিসেবে ঘোষণা করে বিজেপি কী বার্তা দিতে চাইছে। গোশালাগুলির অবস্থা খুবই খারাপ। আর বয়স হয়ে গেলেই গরুকে রাস্তায় ছেড়ে দেওয়া হয়। পশু চিকিৎসকের সংখ্যাও অনেক কম।’’

‘জাতীয় মাতা’ হিসেবে ঘোষণা না করে বাছুর যাতে মারা না হয়, গরুর খাবারের মান যাতে ভাল থাকে, গোশালাগুলির উন্নতি করা যায়, এগুলি দেখা উচিত বলে বিরোধীদের বক্তব্য। এই প্রস্তাব নিয়ে কেন্দ্রের মোদী সরকার কী করেন, তা দেখার জন্যই এখন অপেক্ষা।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.