rockland bd

কারাগার থেকে মুক্তি পেলেন সাবেক পাক প্রধানমন্ত্রী নাওয়াজ শরিফ

0

ডন, বিবিসি-


রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে জামিনে মুক্ত নওয়াজ শরিফ (গাড়িতে পেছনের আসনে)। ছবি: এএফপি


আদালতের নির্দেশে জামিনে কারাগার থেকে মুক্তি পেলেন দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদার।

বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে কারাদণ্ডাদেশের রায় স্থগিতের আদেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মরিয়মের স্বামী মোহাম্মদ সফদারের বিরুদ্ধে দণ্ডাদেশের রায়ও স্থগিত করা হয়।

বুধবার পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি আতহার মিনাল্লাহ বলেন, বেশকিছু অ্যাপার্টমেন্টের মালিকানায় নওয়াজের বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তার পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো।

স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুর এক সপ্তাহের মধ্যে মুক্তি পেলেন নওয়াজ শরিফ। ক্যানসারে আক্রান্ত হয়ে লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কুলসুম। ওই সময় কয়েক দিনের জন্য প্যারোলে কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রী।

আনুষ্ঠানিকতা শেষে কবে মুক্তি পাবেন, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও অবশেষে বুধবার সন্ধ্যায়ই মেয়ে-জামাতাসহ দেশটির আদিয়ালা কারাগার থেকে মুক্তি পান নওয়াজ শরিফ।

দেশটির বিরোধীদলীয় নেতা এবং নওয়াজের ভাই শাহবাজ শরিফ মুসলিম লিগের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে নওয়াজ শরিফকে অভ্যর্থনা জানাতে আদিয়ালা কারাগারে যান। ফুল নিয়ে নওয়াজের গাড়িবহরকে অভ্যর্থনা জানাতে হাজির হন দলের নেতাকর্মীরাও।

কারাগার থেকে চাকলালা বিমানঘাঁটিতে যায় নওয়াজের গাড়িবহর। সেখান থেকে ব্যক্তিগত হেলিকপ্টারে করে লাহোরে পৌঁছান নওয়াজ শরিফ। লাহোরে নওয়াজের দলের হাজার হাজার নেতা-কর্মী তাকে স্বাগত জানান।

পাকিস্তানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী আহসান ইকবাল বলেন, এটা অনেক বড় বিজয়। এ রায় প্রমাণ করেছে যে নওয়াজ, মরিয়ম ও সফদারের বিরুদ্ধে দায়ের করা মামলাটি ভিত্তিহীন। আদালতের রায়ের পর আদালত কক্ষ ও এর বাইরে উপস্থিত নওয়াজের সমর্থকরা উল্লাস প্রকাশ করেন। তারা নওয়াজের পক্ষে নানা স্লোগান দেন।

দুর্নীতির দায়ে গত ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছর, মরিয়মকে সাত বছর ও সফদারকে এক বছরেরর কারাদণ্ডাদেশ দেন আদালত। ১২ জুলাই নওয়াজ ও মরিয়ম লন্ডন থেকে লাহোরে ফিরলে তাঁদের গ্রেপ্তার করা হয়। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুতে প্যারোলে মুক্তি পেয়েছিলেন তারা।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.