rockland bd

‘আপনাদের আশঙ্কা বা ভয়ের কোনো কারণ নেই’, সাংবাদিকদের মন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক, ঢাকা-


সাংবাদিকসহ সব পক্ষের সাথে আলোচনা করেই ডিজিটাল নিরাপত্তা আইনে পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। শনিবার রাজধানীর একটি হোটেলে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলন।

মন্ত্রী বলেন ‘এই আইনটি নিয়ে গত তিন বছর সব স্টেক হোল্ডার এবং আন্তঃমন্ত্রণালয় বৈঠক ও সংসদীয় কমিটির আগে সাংবাদিক নেতাসহ সবার সাথে আলোচনা হয়েছে। কেউ বাদ নেই আলোচনায়।’

আইনটির সমালোচনাকারীদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনাদের অনুরোধ করব, সংসদে আইনটি যেভাবে পেশ করা হয়েছিল এবং যেভাবে পাস হয়েছে তার তুলনা করলে বুঝতে পারবেন কোন কোন জায়গায় পরিবর্তন হয়েছে। পরিবর্তন পুরোটাই সাংবাদিকদের সাথে আলোচনা করে করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে এখনও রুলস করা হয়নি, এখনও সুযোগ আছে। আইনের রুলস করা হলে সাংবাদিকদের যে আশঙ্কা ও ভয়ভীতি রয়েছে তা দূর হয়ে যাবে।

এ আইনে মানহানি ইস্যুতে শাস্তির বিধান নিয়ে যেন কোনো প্রশ্ন না উঠে সে জন্য সিআরপিসিকে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

সম্প্রচার কমিশন গঠনের পর সাংবাদিকদের গ্রেপ্তার করতে গেলে সেই কমিশনের অনুমতি নিতে হবে জানিয়ে তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের আশঙ্কা বা ভয়ের কোনো কারণ নেই।’

জব্বার বলেন, আইনটির কিছু ধারা নিয়ে যারা মুখর হয়েছেন, আমি বিশ্বাস করি তারাই একদিন আইনটি কঠোর করার দাবি জানাবেন। তখন বলবেন এত দুর্বল আইন করে তৈরি করেছেন কেন?

তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলো, যেখানে ডেটা আছে প্রতিটি জায়গাই ঝুঁকিপূর্ণ। প্রত্যেকটি জায়গার নিরাপত্তা নিশ্চিত করা উচিৎ।

তবে ডেটার সুরক্ষা ও সামাজিক মাধ্যমে ইস্যুতে আরো উন্নতির প্রয়োজন থাকায় সেগুলোকে নিরাপত্তা আইনে অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানান তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.