rockland bd

আজ দিন-রাত সমান

0

পৃথিবীর সবখানে আজ দিন-রাত সমান

বিটি২৪ নিউজ ডেস্ক

পৃথিবীতে আজ ২৩ সেপ্টেম্বর একটি অবাক করা দিন। আজ পৃথিবীর সব অঞ্চলে দিন-রাত সমান। আজ বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন তবে বিশ্বের বেশিরভাগ জায়গার আকাশে উজ্জ্বল চাঁদের হাসিতে উছলে পড়বে আলো।

আজ সূর্য উত্তর আর দক্ষিণ অয়নান্তের মাঝামাঝি ঠিক বিষুব রেখা বরাবর কিরণ দেবে। সেই হিসেবে আজ পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান। এটাকে সূর্যের বিষূব রেখা অতিক্রমের সময়কালও বলা হয়।

এরপর থেকে আবহাওয়াতেও আসবে পরিবর্তন। বাংলাদেশসহ উত্তর গোলার্ধের দেশগুলোতে ক্রমে শরৎ-হেমন্ত হয়ে শীত নামবে। আর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে প্রথমে আসবে বসন্ত, এরপর গ্রীষ্মকাল।

 

প্রতি বছর সেপ্টেম্বর ও মার্চে এ ধরনের ঘটনা ঘটে থাকে। সূর্য এক গোলার্ধ থেকে অন্য গোলার্ধের দিকে যায়। সেপ্টেম্বর ইকুইনক্সকে সাউথওয়ার্ড ইকুইনক্স বলা হয়।

 

ইকুইনক্স অর্থ সমান রাত। এটা ল্যাটিন ভাষার শব্দ। কিন্তু বাস্তবে সূর্যের কৌণিক আকার ও বায়ুমণ্ডলে আলোর প্রতিসরণের কারণে দিন ও রাত একেবারে সমান হয় না। তবে দিন-রাত ১২ ঘণ্টার খুব কাছাকাছি থাকে। এ সময়ের পর থেকে উত্তর গোলার্ধে সূর্য ক্রমে দক্ষিণ থেকে উঠে এবং দক্ষিণে হেলে অস্ত যায়।

 

এ সময় থেকে গ্রীষ্মকালীন আবহাওয়ার পরিবর্তন ঘটে এবং উত্তর গোলার্ধের দেশগুলো ক্রমে শীতকালীন আবহাওয়ার দিকে যেতে থাকে। এ সময় কোথাও শরৎকাল আবার কোথাও হেমন্তকাল। অপর দিকে এ সময় দক্ষিণ গোলার্ধে শীতকালীন আবহাওয়া থেকে বসন্তকালীন আবহাওয়ার দিকে যেতে থাকে।

 

এরপর ২০ মার্চ সূর্য তার দক্ষিণ গোলার্ধের অবস্থান শেষ করে উত্তর গোলার্ধের দিকে যাত্রাকালে রাতের শেষের দিকে বিষুবরেখার ওপর অবস্থান নেয়। তাই পরদিন অর্থাৎ ২১ মার্চ আবারও পৃথিবীর উভয় গোলার্ধের দিন ও রাতের দৈর্ঘ্য সমান হয়।

 

সেপ্টেম্বর ইকুইনক্সের সময় দুই মেরুতেই রাতের বেলা নানা রঙের আলোর ঝলকানি দেখা যায়।

 

/টিএন/

 

 

 

 

 

 

 

Comments are closed.